শনিবার, ২ নভেম্বর, ২০১৯

ডাঃ রানা পাটরির "গেম চেঞ্জিং" ম্যালিজ্যান্ট ব্রেন টিউমারের জন্য সার্জিকাল টেকনিক

দিল্লি, ভারত Dr.এই Dr. 66 বছরের বৃদ্ধ ডাঃ রানা প্যাটির সেরা নিউরোসার্জন ভারতে সম্প্রতি ম্যালিগন্যান্ট মস্তিষ্কের টিউমারগুলির চিকিত্সা করার ক্ষেত্রে একটি অগ্রগতি লাভ করে প্রথম দেশটিতে পরিণত হয়েছিলেন। ডাঃ পাটির একটি সম্পূর্ণ এফডিএ-অনুমোদিত ফ্লুরস্ক্রিং এজেন্টটি টিউমারটি "আলোকিত" করার জন্য ব্যবহার করছেন, এটি আরও সম্পূর্ণ এবং সঠিক অপসারণ নিশ্চিত করে।

গ্লোওলান (৫-অ্যামিনোলেভুলিনিক অ্যাসিড হাইড্রোক্লোরাইড) নামক একটি প্রথম ধরণের অপটিক্যাল ইমেজিং এজেন্ট সার্জনদের রিয়েল-টাইমে মস্তিষ্কের টিউমারটি কল্পনা করতে সহায়তা করে, পুনরায় সন্ধানের নির্দেশিকা দেয় এবং পার্শ্ববর্তী মস্তিষ্ক থেকে টিউমার টিস্যু নির্ধারণের অনুমতি দেয়। অস্ত্রোপচারের কয়েক ঘন্টা আগে মৌখিকভাবে পরিচালিত, গ্লোলান টিউমার কোষ দ্বারা বিপাক হয় এবং যখন নির্দিষ্ট তরঙ্গ দৈর্ঘ্যের অধীনে আলোকিত হয়, ক্যান্সারযুক্ত কোষগুলি ফ্লোরোসেন্ট হয়ে যায় এবং একটি তীব্র লাল বা গোলাপী আলোকিত করে, অন্যদিকে মস্তিষ্কের টিস্যু নীল দেখা যায়।

“প্রথমবারের মতো, আমরা অপারেটিং রুমে রিয়েল-টাইমে টিউমারটি দেখতে পেয়েছি, আমাদের আরও কয়েকটি টিউমার নিরাপদে অপসারণ করতে দিচ্ছি, যা বেঁচে থাকার হারের সাথে সরাসরি বাঁধা,” - মাথা এবং পরিচালক ব্যাখ্যা করেছেন - গুড়গাঁওয়ের ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটে নিউরোসার্জি বিভাগ যিনি হাসপাতালের প্রথম পদ্ধতিটি সম্পাদন করেছেন। "এটি ম্যালিগন্যান্ট মস্তিষ্কের ক্যান্সারের চিকিত্সা করার ক্ষমতা এবং রোগীর ফলাফলগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করার জন্য আমাদের দক্ষতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ লাফ এগিয়ে উপস্থাপন করে।


প্রাথমিক ক্লিনিকাল পরীক্ষায় দেখা গেছে যে রোগীদের প্রদাহে শল্যচিকিত্সার অন্তর্ভুক্ত ছিল না তার তুলনায় ছয় মাস পরে গ্লোলান অগ্রগতি ছাড়াই বেঁচে থাকার হারের দ্বিগুণ ছিল। ২০০ since সাল থেকে ইউরোপে ব্যবহৃত, গ্লোলান (যাকে ৫-এএলএও বলা হয়) গত বছর এফডিএ দ্বারা দ্রুত ট্র্যাক অনুমোদনের ব্যবস্থা করা হয়েছিল এবং ডাঃ পাটির ওষুধ, সার্জিকাল ইমেজিং প্রযুক্তি এবং প্রয়োজনীয় দক্ষতার প্রস্তাব দেওয়ার জন্য ভারতে একমাত্র সার্জন ছিলেন। 

"আমি বহু বছর ধরে ইউরোপে গ্লোলানের পারফরম্যান্স সাবধানতার সাথে দেখছিলাম এবং যদিও আমি ভারতে রোগীদের মধ্যে এটির সুবিধাগুলি প্রথম প্রথম দিয়েছিলাম, তবে তাতে সন্দেহ নেই যে অবশেষে এটি গ্লিওমা টিউমারগুলির যত্নের মান হয়ে উঠবে," ড। রানা পাটির দিল্লির ভারতে মস্তিষ্কের টিউমার শল্য চিকিত্সার জন্য সেরা নিউরোসার্জন

গ্লিওমাস সমস্ত ম্যালিগন্যান্ট মস্তিষ্কের ক্যান্সারের 80 শতাংশ নিয়ে গঠিত এবং সার্জনদের জন্য একটি অস্বাভাবিক চ্যালেঞ্জ উপস্থাপন করে, কারণ টিউমারগুলি প্রায়শই মস্তিষ্কের বিভিন্ন অংশে ছড়িয়ে থাকে। "গ্লিওমাস মস্তিষ্কের মধ্যে ফাইবার ট্র্যাক্টগুলি অনুসরণ করে যা জ্যামিতিকভাবে জটিল করে তোলে এবং স্বাস্থ্যকর টিস্যু থেকে প্রায়শই পৃথক করা কঠিন করে তোলে," ডাঃ রানা পাটির বলেছিলেন। "এ কারণেই একটি সম্পূর্ণ পুনঃসংশোধন এতটা চ্যালেঞ্জিং — এবং গ্লোলানের রিয়েল-টাইম ভিজ্যুয়ালাইজেশন কেন এমন গেম-চেঞ্জার,"

যেহেতু একক ক্যান্সার কোষগুলি টিউমার থেকে দূরে সরে যেতে পারে এবং অদৃশ্য থাকে, তাই গ্লায়োমাসের শল্য চিকিত্সার পরে সাধারণত দ্বিতীয় স্তরের চিকিত্সা হয়। তার সাথে, পরবর্তী পদক্ষেপে প্রায়শই ক্যান্সার ভ্যাকসিন বা অন্যান্য জৈবিক চিকিত্সার মতো নতুন ইমিউনোলজিক পদ্ধতির জড়িত যা বাকী ক্যান্সার কোষগুলি সনাক্ত করতে এবং ধ্বংস করার জন্য প্রতিরোধ ব্যবস্থাটির ক্ষমতা উন্নত করে।

ডাঃ রানা পাটির সারা ভারতবর্ষ এবং বিশ্বজুড়ে চিকিত্সা করা রোগীদের মধ্যে শীর্ষস্থানীয়, নিউরোসার্জন, স্ট্রোক, হজমজনিত রোগ, ক্যান্সার, রোবোটিক এবং ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের কেন্দ্রগুলি সরবরাহ করেন।

ওয়েবসাইট - https://www.spineandneurosurgeryhospitalindia.com/bangla-contact-dr-rana-patir-best-neurosurgeon-fortis-hospital-delhi-india.php


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জীবনীশক্তি পুনরুদ্ধার করা: গোয়ার অর্থোপেডিক সার্জনদের দক্ষতা এবং উত্সর্গ

 সংক্ষিপ্ত বিবরণ: অর্থোপেডিক সার্জারি হল একটি চিকিৎসা পদ্ধতি যা আঘাত বা বিভিন্ন অবস্থার সমাধানের জন্য পেশীবহুল সিস্টেমে সঞ্চালিত হয়। পেশীর ...