সোমবার, ১১ নভেম্বর, ২০১৯

ডাঃ অশোক শেঠ ওপেন হার্ট সার্জারির জন্য বিশেষায়িত দৃষ্টিভঙ্গি জীবন বাঁচায়

সবচেয়ে সাধারণ হার্ট সার্জিকাল অপারেশন করা করোনারি আর্টারি বাইপাস গ্রাফটিং (সিএবিজি) এর মধ্য দিয়ে যাওয়া রোগীরা দীর্ঘকাল বেঁচে থাকতে পারে এবং প্রকাশিত গবেষণার মতে সরল ও মানককৃত কৌশল ব্যবহার করে এমন একটি উল্লেখযোগ্য কেন্দ্রিক সার্জিকাল টিমের তত্ত্বাবধানেও কম জটিলতার অভিজ্ঞতা পেতে পারে প্রকাশিত আজ.

"আমার গবেষণাটি বিশেষায়নের মাধ্যমে সিএবিজি ফলাফল উন্নয়নে কেন্দ্রিক, বহু-বিভাগীয় প্রচেষ্টার উপস্থাপনা করে," নয়া দিল্লীর ফোর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান এবং হাসপাতালের ফোর্টিস গ্রুপের কার্ডিওলজি কাউন্সিলের প্রধান ড। অশোক শেঠ বলেছিলেন। "আমরা অনেক অপারেটিভ কারণ এবং চিকিত্সার ফলাফলগুলি ব্যাপকভাবে উন্নত হতে দেখলাম, যা দল এবং প্রোগ্রাম বিশেষজ্ঞের ফলাফলগুলি প্রদর্শন করে।"


গুরুত্বপূর্ণ দিক

  • ডেডিকেটেড টিমের সাথে একটি বিশেষায়িত হার্ট বাইপাস প্রোগ্রাম দ্রুত অপারেশন এবং রোগীর বেঁচে থাকার উন্নতি করতে পারে।
  • বিশেষায়িত যুগে সম্পন্ন সিএবিজি অপারেশনগুলি দ্বিপক্ষীয় অভ্যন্তরীণ স্তন ধমনীর ব্যবহারকে উন্নত করেছিল।
  • বিশেষায়িত প্রযুক্তিতে রক্ত সংক্রমণ এবং স্ট্রোকের অন্তর্ভুক্ত জটিলতার কম হারও লক্ষ্য করা গেছে।
ভারতে ২০০২ থেকে 2018 এর মধ্যে সিএবিজি নিয়ে আসা সমস্ত রোগীদের জন্য সোসাইটি অফ থোরাসিক সার্জনস অ্যাডাল্ট কার্ডিয়াক সার্জারি ডাটাবেস থেকে নয়াদিল্লির ফোর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটে দিল্লি ভারতের সেরা কার্ডিওলজিস্ট ড। শেঠ। ডাঃ অশোক শেঠ 2018 সালে একটি বিশেষায়িত সিএবিজি সার্জারি প্রোগ্রাম চালু করার কারণে, ডেটা দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল: "সাধারণ যুগ" (2002-2012) এবং "বিশেষায়িত যুগ" (2013-2016)। সাধারণ প্রযুক্তি চলাকালীন ৩,২৫; জন রোগীর সিএবিজি হয়; বিশেষ জেনারেশনের সময় 1,283 রোগীর সিএবিজি সার্জারি হয়েছিল। দুই গ্রুপের রোগীদের বয়স, লিঙ্গ এবং জাতিগত ছিল।

গবেষণায় দেখা গেছে যে আরও বিশেষায়িত করোনারি সার্জারি প্রোগ্রামের মাত্র 3 বছর পরে মৃত্যুর হার ২67.67 শতাংশ শতাংশ থেকে কমেছে ১.৪৪ শতাংশে। ফলস্বরূপ, এটি অনুমান করা হয় যে সিএবিজি অস্ত্রোপচার চিকিত্সায় বিশেষীকরণ পুরো সময়ের মধ্যে পাঁচটি মৃত্যু এড়ায়।

"উন্নত পরিমাণ এবং বিশেষীকরণ উভয়ই মৃত্যুর হারের উন্নতির দিকে পরিচালিত করেছিল এবং বিশেষ যুগে জটিলতা হ্রাস পেয়েছিল," ডাঃ অশোক শেঠ বলেছিলেন। "যদিও সমস্ত কার্ডিয়াক সার্জন একটি বাইপাস অপারেশন পরিচালনা করতে পারে, করোনারি পাসের জন্য উত্সর্গীকৃত এবং একটি বিশেষজ্ঞ দলের সাথে পরিচালিত একজন সার্জন সরবরাহকারীর উচ্চতর ফলাফলও হতে পারে।"

ডাঃ শেঠ ব্যাখ্যা করেছিলেন যে তিনি যখন বিশেষায়িত সিএবিজি প্রোগ্রাম শুরু করেছিলেন তখন শল্য চিকিত্সা যত্নের প্রবাহকে "পুনর্গঠিত ও স্পষ্ট করা" হয়েছিল। তিনি করোনারি সার্জারীতে একজন নিযুক্ত এবং ক্লিনিকাল ডিরেক্টর হিসাবে নিযুক্ত হিসাবে বিশেষজ্ঞ। তিনি বিশেষায়িত যুগে সিএবিজির 70 শতাংশ কাজ শেষ করেছেন; সাধারণ যুগে তাঁর দ্বারা সম্পাদিত সর্বোচ্চ শতাংশ ছিল 33 শতাংশ।

অস্ত্রোপচার কৌশল এবং অপারেটিভ কৌশলগুলি পুনঃনির্মাণ করোনারি সার্জিকাল প্রক্রিয়া প্রোগ্রামের অভ্যন্তরেও মানক করা হয়েছে। এটি চিরা থেকে বন্ধ হয়ে যাওয়ার জন্য 48 মিনিটের ব্যবধানে সাধারণ অপারেশন সময়ের কম সময়ে শেষ হয়েছিল। গবেষকরা বিশেষায়িত যুগে দ্বিপক্ষীয় অভ্যন্তরীণ স্তন্যপায়ী ধমনী (বিআইএমএ) এর বর্ধিত ব্যবহারও খুঁজে পেয়েছেন; ডাঃ শেঠের মতে বিআইএমএ করোনারি বাইপাস অপারেশনের জন্য সর্বোত্তম পাত্র। এছাড়াও, রক্ত সঞ্চালনের জন্য বিশেষায়িত যুগে (49 শতাংশ থেকে 36 শতাংশ) এবং স্ট্রোকের মতো জটিলতা (1.6 শতাংশ থেকে 0.7 শতাংশ) উল্লেখযোগ্য হ্রাস লক্ষ্য করা যায় সুপরিচিত

বিশেষায়িত প্রোগ্রামের অন্যান্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি হ'ল ক্লিনিকাল প্রোটোকলগুলির মানককরণ এবং জুনিয়র সার্জনদের মজবুত পরামর্শ, সেইসাথে একটি পদক্ষেপের এবং শক্তিশালী পরামর্শদাতাকে আনন্দদায়ক ওভারভিউ পদ্ধতিটি।

"আমাদের অভিজ্ঞতা থেকে বোঝা যায় যে এটি সর্বদা কার্যত পরিমাণে হয় না যা বিচ্ছিন্ন সিএবিজি ফলাফলের উন্নতি করে, তবে পরিবর্তে অতিরিক্ত ফোকাসড সার্জন, দল এবং প্রোগ্রাম," ডাঃ শেঠ বলেছিলেন। “করোনারি সার্জারি পদ্ধতি প্রোগ্রামের নির্দিষ্ট ব্যবস্থাপনার মাধ্যমে, করোনারি কেয়ারের সমস্ত দিকের মানককরণ এবং কঠোর মানের পর্যালোচনা করার মাধ্যমে আরও রোগী বেঁচে থাকবে। আমরা আশা করি যে কার্ডিয়াক সার্জারি প্রোগ্রামগুলি তাদের সিএবিজি রোগীদের যত্নের সমস্ত দিক বাড়ানোর জন্য বিশেষায়িত করোনারি দলগুলিতে বিনিয়োগ বিবেচনা করবে।"

একটি অ্যাপয়েন্টমেন্ট জন্য অনুরোধ

কল বা হোয়াট অ্যাপ - + 91-9370586696

ইমেল - dr.ashokseth@indiacardiacsurgerysite.com


ডঃ অশোক শেঠ ভারতে বিশেষজ্ঞ TAVI বিশেষজ্ঞ সম্পর্কে আরও জানুন: www.indiacardiacsurgerysite.com/bangla-dr-ashok-seth-for-transcatheter-aortic-heart-valve-tavi-surgery-india.html

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জীবনীশক্তি পুনরুদ্ধার করা: গোয়ার অর্থোপেডিক সার্জনদের দক্ষতা এবং উত্সর্গ

 সংক্ষিপ্ত বিবরণ: অর্থোপেডিক সার্জারি হল একটি চিকিৎসা পদ্ধতি যা আঘাত বা বিভিন্ন অবস্থার সমাধানের জন্য পেশীবহুল সিস্টেমে সঞ্চালিত হয়। পেশীর ...